ঢাকা ২০ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
জোর যায় মুল্লুক তার, এই নীতিতে যদি আমরা দেশ সংস্কার করি তাঁতে দেশ গৃহযোদ্ধের দিকে ধাপিত হতে পারে। লন্ডনে আনজুমানে আল ইসলাহ ইউকের গ্রান্ড মীলাদুন্নবী কনফারেন্স অনুষ্ঠিত Shahriar Kabir arrested in Dhaka, conspicuous charges ক্ষমতার দখল নিয়ে জামায়াত ও বিএনপির লড়াই তুঙ্গে ইউনুস মাঝির মৃত্যুতে শিল্প এলাকা ক্রীড়া পরিষদের শোক চট্টগ্রামে অস্ত্রের খুঁজে স্বেচ্ছাসেবক দল নেতার ঘরে তল্লাশি, মারধর পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে চট্টগ্রামে ডেঙ্গু চিকিৎসাধীন দুই নারীর মৃত্যু প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন মাতারবাড়ীর ব্যবসায়ী সেলিম উল্লাহ সেলিম চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীদের গুনতে হচ্ছে বাড়তি টাকা

ওমিক্রনে হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮০% কম, বলছে গবেষণা

#

২৩ ডিসেম্বর, ২০২১,  3:33 PM

news image

করোনাভাইরাসের অন্য ধরনগুলোর তুলনায় ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮০ শতাংশ কম। দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিসেস (এনআইসিডি) এক সমীক্ষায় এ তথ্য জানিয়েছে।

গবেষক নিকোলে ওয়ালটার বলেছেন, যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের ক্ষেত্রে গুরুতর রোগের ঝুঁকি অন্যান্য রূপের থেকে আলাদা নয়।

তিনি আরো বলেন, এ বছরের এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে করোনার ডেল্টা ধরনে আক্রান্তদের সঙ্গে তুলনা করলে, হাসপাতালে ভর্তির ক্ষেত্রে ওমিক্রনে আক্রান্তরা ৭০ শতাংশ কম ঝুঁকিতে আছেন। অবশ্য এ ক্ষেত্রে ওমিক্রন ধরনে শুধু নভেম্বর ও ডিসেম্বরে আক্রান্তদের গবেষণায় রেখে ফলাফল বের করা হয়েছে।

এদিকে লন্ডন ইমপেরিয়াল কলেজের একটি গবেষণাও বলছে, ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তির ঝুঁকি কম। লন্ডন ইমপেরিয়াল কলেজের গবেষকরা বলছেন, করোনাভাইরাসের ডেল্টা ধরনের তুলনায় ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ৪০ থেকে ৪৫ শতাংশ কম। ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণা চলাকালীন করোনায় আক্রান্ত সব রোগীর তথ্য বিশ্লেষণ করে সার্বিকভাবে আমরা প্রমাণ পেয়েছি, ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম।

রয়টার্স বলছে, লন্ডন ইমপেরিয়াল কলেজের এই গবেষণায় ডিসেম্বরের ১ থেকে ১৪ তারিখ পর্যন্ত আরটি-পিসিআর পরীক্ষায় যুক্তরাজ্যজুড়ে করোনায় আক্রান্তের তথ্য বিশ্লেষণ করা হয়েছে।
সূত্র : ব্লুমবার্গ/ কালের কন্ঠ 


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল